সোয়াইন ফ্লু প্রতিরোধে সচেতনতা গড়ে তুলতে ১০টি পরামর্শ : সিডিসি থেকে…

Visits: 70

১. আতঙ্কিত হওয়ার কারণ নেই। কারণ এখনও সোয়াইন ফ্লু সাধারণ ফ্লুর চেয়ে মারাত্মক নয়। সোয়াইন ফ্লুতে যতজন হাসপাতালে ভর্তি হয়েছে এবং মারা গেছে সেটা সাধারণ ফ্লুতে মৃতের সংখ্যার চেয়ে বেশি নয়।

২. সোয়াইন ফ্লুতে যারা বেশি আক্রান্ত হয় তারা হচ্ছে বিশেষত ১২ বছরের কম বয়সী শিশু, গর্ভবতী নারী- যাদের এজমা, ডায়াবেটিসসহ হৃদরোগ রয়েছে। কিশোর-কিশোরী এবং প্রাপ্ত বয়স্করাও ফ্লুতে আক্রান্ত হতে পারে বিশেষত যাদের রোগপ্রতিরোধ ক্ষমতা কম।

৩. ঘন ঘন সাবান দিয়ে হাত ধোয়া: কারণ সাধারণ ফ্লুর মতোই এ ফ্লু কফ ও হাঁচি-কাশির মাধ্যমে ছড়ায়, এজন্য দিনে বেশ কয়েকবার সাবান দিয়ে হাত ধোয়ার ছরকার ।

৪. দ্রুত ফ্লুর টিকা নিতে হবে। টিকা সরবরাহ কম থাকলে ৬ মাস থেকে ২৪ বছর বয়সীদের, গর্ভবতী নারী ও স্বাস্থ্য কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা নিয়ে নিতে হবে। সোয়াইন ফ্লুর লক্ষণ দেখা দিলে দ্রুত নিকটস্থ স্বাস্থ্যসেবা কেন্দ্রের ডাক্তারের / চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

৫. সচেতন না হলে অক্টোবরের মধ্যে সারাবিশ্বে লাখ লাখ মানুষ সোয়াইন ফ্লুতে আক্রান্ত হবে। তাই প্রত্যেকের প্রস্তুতি নিজেকেই নিতে হবে। নিকটস্থ স্বাস্থ্যসেবা কেন্দ্রে গিয়ে নিজের স্বাস্থ্য বিষয়ে জানতে ও জানাতে হবে।

৬. টিকা নিলে নিরাপদ হওয়ার জন্য টিকার কার্যকরী প্রভাব হতে তিন সপ্তাহ সময় লাগতে পারে। তাই দ্রুত নিরাপত্তা ব্যবস্থা নিতে হবে।

৭. স্বাস্থ্যকর্মীদের মতে সোয়াইন ফ্লুর টিকা নেয়া নিরাপদ এবং এটি কার্যকরী, তাই দ্রুত টিকা নেওয়া যেতে পারে।

৮. সচেতন করুন আপনার আশপাশের মানুষদের । যদি টিকা নেওয়ার আগেই আপনার এলাকায় সোয়াইন ফ্লুর প্রাদুর্ভাব ঘটে তবে আপনাকে অবশ্যই সতর্ক ও সচেতন হতে হবে। জনাকীর্ণ এলাকায় অবস্থান পরিহার করতে হবে। চোখ, নাক ও মুখে হাত কম স্পর্শ করতে হবে।

৯. যদি আপনি অসুস্থ হয়ে পড়েন, বা গর্ভবতী হন বা শারীরিক সমস্যা থাকে এবং এসময় সোয়াইন ফ্লুর লক্ষণ দেখা দেয় সঙ্গে সঙ্গে ডাক্তারের শরণাপন্ন হতে হবে। কারণ লক্ষণ দেখা দেওয়ার সঙ্গে সঙ্গে কার্যকরী ওষুধের ব্যবহার সংক্রমণের মাত্রা কমাতে পারে।

১০. শুকর বা পোলট্রি থেকে সোয়াইন ফ্লু হওয়ার আশঙ্কা নেই তাই, মাংস কাটা বা ধরায় সোয়াইন ফ্লু হয় না।

(The Post is in bengali font.. if you can not read, please download unicode based bengali font)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *